সর্বশেষ সংবাদ

অনুমতি ছাড়া জাতীয় প্রতীক ব্যবহার করে ফেঁসে গেলেন আমির খান

অনুমতি ছাড়া জাতীয় প্রতীক ব্যবহার করে ফেঁসে গেলেন আমির খান


২০০৯-এর একটি নিষেধাজ্ঞা আইন অনুযায়ী কেন্দ্রের অনুমতি ছাড়া কেউ জাতীয় প্রতীক ব্যবহার করতে পারে না। তা সত্ত্বেও কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়াই একটি টিভি শো-এ দেশের জাতীয় প্রতীক ব্যবহার করছেন আমির। সেকারণেই আমিরের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠালেন মনোরঞ্জন রায় নামে এক সমাজ কর্মী। মনোরঞ্জন রায় নামে ওই ব্যক্তির দাবি, ‘সত্যমেব জয়তে’ কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়াই দেশের প্রতীক ব্যবহার করা হয়েছে ।


জানা গিয়েছে, মনোরঞ্জন রায়-এর তরফ থেকে অ্যাডভোকেট মনোজ সিংহ মারফত একটি আইনি নোটিশ শো-এর প্রযোজক আমির খান ও তাঁর স্ত্রী কিরন রাও এবং শো-এর পরিচালক সত্যজিত ভাটকল-এর কাছে পাঠানো হয়েছে। ‘সত্যমেব জয়তে’-প্রতীকটি ব্যবহারের ক্ষেত্রে সরকারের অনুমতির একটি লিখিত প্রমানপত্র দাখিল করতেও বলা হয়েছে প্রযোজককে। অন্যথায় এব্যপারে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন মনোরঞ্জন।

ওই নোটিশে বলা হয়েছে, জাতীয় প্রতীককে নিজেদের স্বার্থে ব্যবহারের অধিকার কারোর নেই। এমনকী আর্থিক সুবিধার জন্য জাতীয় প্রতীককে বিজ্ঞাপনেও ব্যবহার করার নিয়ম নেই।

তবে এব্যাপারে সত্যমেব জয়তে-র হোস্ট তথা প্রযোজক আমির,  কিরন রাও ও শো-এর ম্যনেজারের কাছ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Designed by Copyright © 2014
Powered by Blogger.