সর্বশেষ সংবাদ

বন্ডকে সমকামী বানানো এক ধরনের জুয়া ছাড়া আর কিছুই নয়

বন্ডকে সমকামী বানানো এক ধরনের জুয়া ছাড়া আর কিছুই নয়


জেমস বন্ডের 'কোয়ান্টাম অব সোলাস' পর্বের পরিচালক মার্ক ফরস্টার কোনভাবেই মানতে রাজি নন। এমনিতেই ২০০৫ সালে যখন প্রথমবারের মতো ডেনিয়েল ক্রেগ জিরো জিরো সেভেন হিসেবে আত্মপ্রকাশ করেন, তখন ভক্তদের মাঝে হাহাকার শুরু হয়। কারণ, বন্ডের চুল কেন সোনালী হবে? ওর হবে কালো চুল। আর পেশিবহুল দেহ তো বন্ডের বৈশিষ্ট্য নয়! বন্ড হবেন ঋজু দেহের নিপাট ভদ্রলোক। এসব বিষয় নিয়ে নানা আলোচনার পরও ভক্তরা ডেনিয়েলকে মনে ঠাঁই দিয়েছেন। কিন্তু বন্ডকে নিয়ে এবারের আলোচনা সবচেয়ে অস্বস্তিকর। ব্রিটিশ সিক্রেট এজেন্ট জেমস বন্ড কি সমকামী হতে পারেন? এক কথাতেই 'না' বলে দিয়েছেন পরিচালক।

মার্ক বলেন, বন্ডের ইতিহাস থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে সমকামী বন্ড। এটা কিংবদন্তি বন্ডের মৌলিক রূপ নয়। তা ছাড়া এর স্রষ্টা ইয়ান ফ্লেমিংয়ের সৃষ্টির প্রতি শ্রদ্ধা দেখানোটা আমাদের কর্তব্য। লেখক তার চরিত্রকে যেভাবে দেখিয়েছেন তাকে আমরা চাইলেই বদলে দিতে পারি না।

ডেনিয়েল ক্রেগের 'স্পেকট্রা'র পর বন্ড নিগ্রো হতে পারেন কিনা তা নিয়ে একচোট তোলপাড় হয়েছে। তবে সমাকামী বন্ডের চরিত্রের কাছে নিগ্রো বন্ডের আলোচনা কিছুই নয়।

এদিকে, আরেক জনপ্রিয় বন্ড পিয়ার্স ব্রসনান মনে করেন, বন্ডের চরিত্রে সমকামিতা ফুটিয়ে তোলার হয়তো এটাই সঠিক সময়। তবে এ চরিত্রের সফলতা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে তার। অবশ্য কিছুটা বিনোদন আসবে বলেই ধারণা ব্রসনানের।

জনপ্রিয় সাবেক বন্ড আরো বলেন, বন্ডের মুখে তামার পাইপ থাকতে পারে, বন্ড সমকামী হতে পারে, তার মাথায় সাদা চুল থাকতে পারে এবং সে কালো চামড়ার মানুষও হতে পারে। কারণ তার আসল কাজ দেশের সুরক্ষা করা। এসব বৈশিষ্ট্য তার উদ্দেশ্য সাধনে বাধা হয়ে দাঁড়াবে না।

এখন প্রশ্ন হলো, কে সমকামী বন্ড হতে চান। তারচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন, কে সমকামী হতে চান? কারণ যৌনতার ক্ষেত্রে নারী-পুরুষের সম্পর্কই স্বাভাবিক। আইকনিক চরিত্রের জন্যে এটাই গ্রহণযোগ্য। কাজেই বন্ডকে সমকামী বানানো এক ধরনের জুয়া ছাড়া আর কিছুই নয়।

কিন্তু ব্রসনানের বন্ড সম্পর্কে কিছু পরিষ্কার ধারণা রয়েছে। জেমস বন্ড পৌরষত্বের আদিরূপ, যিনি পরিপাটি বেশে নির্বিকার ভঙ্গিতে চলাফেরা করেন। তিনি আবেগপ্রবণ এবং এমন এক প্রেমিক যিনি সম্পর্কের পেছনে সময় দিতে নারাজ। পাশাপাশি আন্তর্জাতিকভাবে খ্যাতিমান নরহত্যায় সিদ্ধহস্ত এক এজেন্ট। তিনি অভিজাত এবং উচ্চশিক্ষিত। যতটুকু প্রয়োজন ততটুকু হিংস্র হয়ে উঠতে পারেন। এ ধরনের একজন মানুষ সমকামী হতে পারেন না। ব্রসনান এসব মন্তব্যও করেছেন।

যদি সত্যিই জেমস বন্ডকে এমন বিদঘুটে চরিত্রে দেখানো হয়, তবে কি হবে তা আগে কখনোই বলা যায় না।
Designed by Copyright © 2014
Powered by Blogger.