সর্বশেষ সংবাদ

২০ বছর পর ‘বহু দূরে, ১০ জানুয়ারি বাজারে

‘ঐ দূর পাহাড়ের ধারে’ কিংবা ‘ইচ্ছে করে যাই চলে যাই অচিনপুর’- গানগুলো ফিরিয়ে নিয়ে যায় নব্বইয়ের দশকে। বাংলা মেলোরক গানের কষ্টযাত্রার দিনগুলোর অন্যতম যোদ্ধা ব্যান্ড দল ‘উইনিং’ নতুন অ্যালবাম নিয়ে ফিরেছে। এ আর নতুন কী খবর? পাঠকমাত্রই হয়তো এ প্রশ্ন করবেন। কিন্তু মাঝের বিরতির সময় জেনে নিশ্চয় বলবেন এটা খবর। বড় খবর। সময়টা যে বিশ বছর।


 
ব্যান্ড দল উইনিং এর তৃতীয় অ্যালবাম ‘বহু দূরে’ প্রকাশ পেয়েছে বছরের প্রথম দিন। তবে অ্যালবামটি বাজারে আসবে ১০ জানুয়ারি। রাজধানীর ঢাকা ক্লাবের বেঙ্গল লাউঞ্জে অ্যালবামের মোড়ক উন্মোচন হয়। ব্যান্ড দলের চার সদস্য জামান আলী চন্দ (ভোকাল ও গিটার), মোহাম্মদ শামসুন নুর রঞ্জন (ড্রামস ও ভোকাল), এস এম মশিউর রহমান শেলী (বেজ) ও বিপ্লব আশরাফ (কিবোর্ড) ছাড়াও মোড়ক উন্মোচনে উপস্থিত ছিলেন তপন চৌধুরী, আশিকুর রহমান টুলু, ফোয়াদ নাসের বাবু, লাবু রহমান ও টিপু। আরো ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মঞ্জুরুর রহমান, বাংলাদেশ কপিরাইট অ্যান্ড আইপি ফোরাম সভাপতি ব্যারিস্টার এবিএম হামিদুল মিজবাহ ও কাজী ফুড ইন্ডাস্ট্রিজ এর প্রধান নির্বাহী তানভির হায়দার চৌধুরী।
ব্যান্ডের চার সদস্যই এখন প্রবাসী। ৩ জন কানাডা ও একজন যুক্তরাষ্ট্রে থাকেন। মোড়ক উন্মোচন অনুষ্ঠান তাই হয়ে ওঠে মিলন মেলা। স্মৃতিচারণক্ষেত্র।
ব্যান্ডের সদস্য রঞ্জন অ্যালবামটির নামকরণ প্রসঙ্গে বলেন, ‘আজ আমাদের ব্যান্ডের বয়স ৩৩ বছর। দীর্ঘদিনের এ পথচলায় আমরা আসলে সবাই বহুদূরে চলে গেছি। জীবিকার তাগিদে। স্বদেশ ছেড়ে বিদেশে স্থায়ী হয়েছি। কিন্তু মনের ভেতর গানটা বয়ে বেড়িয়েছি। বয়ে বেড়িয়েছি অসংখ্য স্মৃতি। আর তারই সঙ্গীত রূপ এ অ্যালবাম।’
অ্যালবাম বের হল ঠিকই তবে আপাতত কোনো কনসার্টের পরিকল্পনা নেই জানিয়ে  ব্যান্ডের ভোকাল ও গিটারিস্ট  চন্দন বলেন, অর্থের জন্য গানের পেছনে ছুটিনি। গান ভালোবেসে করেছি। এখনও তাই। 
‘উইনিং’ বহু দূরে নয় বরং সঙ্গীতপ্রেমী তারুণ্য এবং প্রজন্মের মাঝে বেঁচে আছে বলে মন্তব্য করেন সংগীতশিল্পী তপন চৌধুরী। তিনি বলেন,  ‘এতগুলো পছন্দের মানুষকে একই দিনে একসঙ্গে দেখার চেয়ে আনন্দের আর কিছু নেই।
মিডিয়া এজেন্সি ‘মোর দেন ওয়ার্ডস’ এর প্রযোজনায় অ্যালবামে রয়েছে ১২টি নতুন গান। সব গানের সুর ও সংগীত করেছেন ব্যান্ডের সদস্যরাই। মিক্সিং ও মাস্টারিং হয়েছে কানাডার ফেজ ওয়ান স্টুডিওতে। অ্যালবামটি বাজারজাত করবে আইসক্রিম নির্মাতা প্রতিষ্ঠান ‘বেলিসিমো।
উইনিং এর প্রথম অ্যালবাম বের হয় ১৯৯১ সালে। ‘উইনিং’ নামে প্রকাশ পায় সেটি। দ্বিতীয় অ্যালবাম ‘অচেনা শহর’ ১৯৯৫ সালে প্রকাশিত হয়।
Designed by Copyright © 2014
Powered by Blogger.