সর্বশেষ সংবাদ

বিশ্বে অবিশ্বাস্য কিছু মানসিক রোগ

জীবনের কোনো না কোনো সময়ে ছোট-‌বড় মানসিক সমস্যায় প্রায় সব মানুষই ভুগে থাকে। এর পাশাপাশি এই বিশ্বে এমন কিছু জটিল মানসিক রোগ রয়েছে, যেগুলির বিবরণ শুনে বিশ্বাস করা কঠিন। রইল এমনই সাতটি রোগের সংক্ষিপ্ত বিবরণ:

বিশ্বে অবিশ্বাস্য কিছু মানসিক রোগ 
১.‌ বোনথ্রপি : জটিলতম মানসিক ব্যাধির মধ্যে একটি। এতে আক্রান্ত ব্যক্তি নিজেকে গরু কিংবা ষাঁড় বলে ভাবতে শুরু করে। সবসময় নীচের দিকে তাকিয়ে থাকে। খাবার ছাড়া জীবনে আর কোনও চাহিদা থাকে না। যদিও খাবার বলতে অবশ্যই ঘাস-পাতা-‌খড়। স্বাভাবিক মানুষের খাবার পছন্দ হয় না। এমন দু’‌পায়ে হাঁটতেও ভুলে যায়। চার হাত-‌পা ব্যবহার করে গরুর মতো চলাফেরা করে।
২.‌ ফরেইন অ্যাকসেন্ট সিনড্রোম :‌ ফ্রান্সের তরুণী অ্যাস্ট্রিড এল ফরাসি ভাষার বাইরে শুধু ভাঙা ভাঙা ইংরেজী ভাষায় কথা বলতে পারতেন। এছাড়া কোনও ভাষাই তিনি জানতেন না। হঠাৎ একদিন ঘুম থেকে উঠে তিনি খাঁটি জার্মান ভাষায় কথা বলতে শুরু করেন। মেয়ের পরিবর্তন দেখে আঁতকে ওঠেন অ্যাস্ট্রিডের মা-‌বাবা। এমন অবস্থা হয়, যে তিনি ফরাসিতে কথা বলাই বন্ধ করে দেন। বেশ কিছু বছর আগে উত্তরপ্রদেশেও এক নাবালক এই রোগের শিকার হয়। যে কোনওদিন স্থানীয় ভাষার বাইরে কিছু জানত না, সেই হঠাৎ ব্রিটিশ কায়দায় ইংরেজী বলতে শুরু করে।
৩.‌ অ্যালিস ইন ওয়ন্ডারল্যান্ড সিনড্রোম : নামটি মজার হলেও‌ বেশ জটিল এবং বিরল মানসিক ব্যাধি। এক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির চোখে কোনও জিনিসের সঠিক আকার ধরা পড়ে না। ৬ ফুট উচ্চতার মানুষকে লিলিপুট মনে হতে পারে। আবার ছোট্ট একটি পিঁপড়েকে বাঘ-‌সিংহের মতো লাগতে পারে। এই রোগ অনেকসময়ই প্রাণঘাতী হয়।
৪.‌ অটোফাজিয়া :‌ ‘‌আজ কী খেতে ইচ্ছে করছে?‌’‌ অটোফাজিয়ায় আক্রান্ত রোগীর উত্তর হয়, ‘‌নিজেকে’‌। হ্যাঁ, ভয়ানক এই রোগের লক্ষণ হল, নিজেকে খেয়ে ফেলার ইচ্ছে। শুনে কি খুব বিরল রোগ মনে হচ্ছে?‌ মনোচিকিৎসকরা বলছেন, নখ খাওয়ার অভ্যেসই এই রোগের প্রাথমিক লক্ষণ!‌ নখ খেতে খেতে রোগী আঙুলে কামড় বসানো শুরু করে। অসুস্থতা বাড়লে তা আরও ভয়ঙ্কর রূপ নেয়। সেই কারণেই বাচ্চাদের নখ খাওয়ার অভ্যেস হচ্ছে কিনা, সেদিকে নজর দিতে বলেন চিকিৎসকরা।
৫.‌ জেরুসালেম সিনড্রোম :‌ অদ্ভুত মানসিক রোগ, যা ধার্মিক মানুষদের মধ্যে দেখা দিতে পারে। এতে আক্রান্ত ব্যক্তি নিজেকে যীশুখ্রিস্ট বলে ভাবতে শুরু করে। প্রথমবার জেরুসালেম শহরে পা রেখে অনেকে এই রোগের কবলে পড়ে।
৬.‌ কোটার্ড সিনড্রোম :‌ আরেকটি ভয়ানক রোগ। কোটার্ড সিনড্রোমে আক্রান্তরা নিজেদের মৃত বলে মনে করে। সিজোফ্রেনিয়া কিংবা গভীর অবসাদ থেকে এই রোগ দেখা দিতে পারে। পৃথিবীর কোনওকিছুর প্রতি তাদের মোহ-‌মায়া থাকে না। জীবন্ত মৃতদেহের মতো দিন কাটায়। 
৭.‌ ইরোটোম্যানিয়া :‌ আপনার কি মনে হয়, কোনও জনপ্রিয় তারকা আপনাকে খুব ভালবাসে?‌ অথচ, বাস্তবে তিনি এবং আপনি পরস্পরকে চেনেনই না। তবে আপনি ইরোটোম্যানিয়ায় আক্রান্ত। মূলত কৈশোরে এই রোগ দেখা দিতে পারে। কোনও তারকার প্রতি অদম্য মোহ থেকে এই রোগ জন্ম নিতে পারে।
Designed by Copyright © 2014
Powered by Blogger.