সর্বশেষ সংবাদ

বিভিন্ন পণ্যের বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনের দায় তারকাদের নয়: ব্র্যান্ড গুরু

কোনও দ্রব্যসামগ্রী বা পণ্য যদি খারাপ হয়, তাহলে তার সম্পূর্ণ দায় প্রস্তুতকারী সংস্থার। সেই পণ্যের বিজ্ঞাপণের প্রচারের সঙ্গে যুক্ত নয় অভিনেতা, অভিনেত্রীরা।

 বিভিন্ন পণ্যের বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনের দায় তারকাদের নয়: ব্র্যান্ড গুরু
এমনই দাবি  ব্র্যান্ড গুরুদের নিয়ে গঠিত কমিটির। কমিটির দাবি, পণ্য বাজারে খারাপ হলে তার দায় নিতে হবে প্রস্তুতকারক সংস্থাকেই, অভিনেতারা তার দায় নেবে না।

উপভোক্তা বিষয়ক সংসদীয় কমিটি ২০১৫ সালে কনজিউমার প্রোটেকশন বিলের সুপারিশে জানায়, ক্ষতিকারক দ্রব্যের বিজ্ঞাপণের ক্ষেত্রে দোষ প্রমাণিত হলে কঠোর শাস্তি পেতে হবে অভিনেতা-অভিনেত্রীদেরও। তাঁদের ৫০ লক্ষ টাকা জরিমানা ও পাঁচ বছর পর্যন্ত জেলও হতে পারে।

এ প্রসঙ্গে ম্যাডিসান ওয়ার্ল্ড চেয়ারম্যান সাম বালসারা বলেন, তিনি এ বিষয়ে খানিকটা হলেও একমত। তারকাদের এ ব্যাপারে দায়িত্বশীল হতে হবে। কিন্তু এ বিষয়ে দায় তারকাদের হবে, এতে আপত্তি তাঁর। এই কমিটির দাবি, প্রথমবার এ ধরনের অপরাধে কারাদণ্ডের সাজা কমিয়ে পাঁচ থেকে দুই বছর করা হোক। আর জরিমানার টাকাও ৫০ লক্ষ থেকে কমিয়ে করা হোক ১০ লক্ষ টাকা।

উল্লেখ্য, সম্প্রতি নেসলে ম্যাগি ন্যুডলস-এ স্বাভাবিকের থেকে বেশি মাত্রায় সীসা রয়েছে বলে অভিযোগ ওঠে। এতে সেই সংস্থার হয়ে বিজ্ঞাপনী প্রচার করায় আঙুল ওঠে অমিতাভ বচ্চন, মাধুরী দীক্ষিত, প্রীতি জিন্টার মতো তারকাদের দিকে। পানমশলার হয়ে প্রচার করার অভিযোগ ওঠে শাহরুখের বিরুদ্ধেও।

এই প্রসঙ্গেই কমিটি বলে, সংস্থার দ্রব্য সামগ্রীর বিচার করে দেখার দায় তারকাদের নয়। তাঁরা সেগুলি পরীক্ষাগারে পরীক্ষা করে দেখেন না। তাই পুরো দোষ তাঁদের ওপর কোনওভাবেই বর্তাবে না।
Designed by Copyright © 2014
Powered by Blogger.