সর্বশেষ সংবাদ

পান মশলার কৌটো হাতে বিজ্ঞাপনে বন্ড

 
Bond-was-advertised-to-spice-quota

৬৩ বছরের ‘জেমস বন্ডে’র এ হেন অবতারে বাক্‌রুদ্ধ ভক্তকুল! যে নায়ককে এত দিন বড় পর্দায় পানপাত্র আর বন্দুক হাতে দেখে চোখ সয়ে গিয়েছে, তিনি এ বার দেখা দিচ্ছেন পান মশলার বিজ্ঞাপনে! এই নিয়ে ঝড় উঠেছে ফেসবুক-টুইটারে।


শুক্রবার থেকেই ওই পান মশলার বিজ্ঞাপনে দেখা যাচ্ছে পিয়ার্স ব্রসননকে। ‘গোল্ডেন আই’, ‘টুমরো নেভার ডাইস’ এবং ‘দ্য ওয়ার্ল্ড ইজ নট এনাফে’র মতো বন্ড-ছবির নায়ককে কাঁচাপাকা দাড়ি আর কালো চুলে দেখা যাচ্ছে এই মশলার হোর্ডিংয়ে, ব্যানারে। ব্যবহার করা হচ্ছে তাঁর সইও। আর টেলিভিশনের বিজ্ঞাপনে একেবারে বন্ড-সুলভ কায়দায় সামনে আসছেন ব্রসনন। দুষ্টের দমন শিষ্টের পালন করছেন, গা এলিয়ে দিচ্ছেন সুন্দরীদের সঙ্গে। তবে বন্ডের উবাচ নয়, তাঁর মুখে এ বার পান মশলার ট্যাগলাইন — ‘‘ক্লাস নেভার গোজ আউট অব স্টাইল!’’

এই বিজ্ঞাপন জনসমক্ষে আসার সঙ্গে সঙ্গে প্রশ্ন উঠতে শুরু করেছে,  দেশের আদালত যখন মুখের ক্যানসার নিয়ে সচেতনতা বাড়াতে বলিউড-তারকাদের কাছে বার বার পান-মশলার বিজ্ঞাপনে মুখ না দেখানোর আর্জি জানাচ্ছে, তখন বন্ড-খ্যাত ব্রসননকে এ হেন বিজ্ঞাপনের মুখ করা হল কেন? আর ব্রসননই বা কেন এতে রাজি হলেন?

গত জানুয়ারিতেই  ক্যানসারের সচেতনতা প্রচারে পান মশলার বিজ্ঞাপন থেকে সরে দাঁড়ানোর আর্জি জানিয়ে দিল্লির স্বাস্থ্য দফতর চিঠি পাঠিয়েছিল বলিউডের কয়েকজন তারকার কাছে। সেই তালিকায় রয়েছেন,  শাহরুখ খান, সইফ আলি খান, গোবিন্দ, আরবাজ খান সানি লিওন এবং অজয় দেবগণের মতো তারকারা। লাগাতার আর্জির পরেও  বিজ্ঞাপন থেকে তারকারা সরে না দাঁড়ানোয় তাঁদের স্ত্রীদের কাছেও অনুরোধের চিঠি পাঠায় দিল্লি প্রশাসন।

তবে সে সব আর্জি-অনুরোধকে যে বিজ্ঞাপন আর বিপণন সংস্থাগুলো বুড়ো আঙুল দেখাচ্ছে, আরও এক বার স্পষ্ট করে দিল মশলার কৌটো হতে ব্রসননের হোর্ডিং।

বন্ডের এই বিজ্ঞাপনটির শ্যুটিং হয়েছে টেক্সাসে— জানাচ্ছেন বিজ্ঞাপন সংস্থার কর্তারা। তাঁদের মতে, ওই পান মশলার বিজ্ঞাপনে যে বনেদিয়ানার কথা বলা হয়েছে, তাতে দিব্যি মানিয়েছে ব্রসননকে। এক কর্তার কথায়, ‘‘পান মশলার ওই ব্র্যান্ডের ক্যাম্পেনের নাম ‘পহেচান কামিয়াবি কি’ অর্থাৎ সাফল্যের পরিচয়। সে কথা মাথায় রেখেই ব্রসননকে এই ব্র্যান্ডের অ্যাম্বাসাডর করা। ওঁর বন্ড-অবতারের জন্য সারা দুনিয়া ওঁকে সাফল্যের মাপকাঠি হিসেবেই চেনে। এতে আমাদের ব্র্যান্ড সমৃদ্ধ হবে।’’

তবে নায়ককে এমন অবতারে দেখে জোর ধাক্কা খেয়েছে ভক্তকুল! কেউ কেউ বলছেন, ‘শেকেন’ নয়, বন্ড ‘স্টারড’ মার্টিনির ভক্ত হলেও তাঁর এই পান মশলার বিজ্ঞাপনে দেখা দেওয়ায় ভক্তরা একেবারেই ‘শেকেন’।

আদালত থেকে প্রশাসন— যাবতীয় আর্জি-অনুরোধ, সচেতনতা বাড়ানোর হাজার চেষ্টা সত্ত্বেও পান মশলার বিজ্ঞাপনে রুপোলি পর্দার মুখ ফিরে আসছে বার বার। বন্ধ হওয়া তো দূর অস্ত্‌ এ বার বলিউড পেরিয়ে সেই তালিকায় নাম লিখিয়ে ফেলল হলিউডও!  



Designed by Copyright © 2014
Powered by Blogger.