সর্বশেষ সংবাদ

আবারো ইতালি মাতালো অজ্ঞাতনামা

 
Italy-unidentified-drunk-again

ইতালির ট্রেন্টোতে রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়েছিলো তৌকীর আহমেদের ছবি ‘অজ্ঞাতনামা’। ছবিটি সেখানে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড জিতে নিয়েছে। এ নিয়ে ইতালিতে দ্বিতীয়বারের মতো কোনো চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হলো ‘অজ্ঞাতনামা’। এর আগে ইতালির গালফ অব নেপলস ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালেও জুরি মেনশন অ্যাওয়ার্ড অর্জন করে ছবিটি।


ফেসবুকে তৌকীর জানালেন, গেল ৭ অক্টোবর শুরু হয় রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যাল। এবার ছিলো এর ১৯তম আসর। ১২ অক্টোবর এখানে দেখানো হয় ‘অজ্ঞাতনামা’। সমকালীন বিশ্বে অভিবাসী সংকট ও অবৈধভাবে মানব পাচারের বাস্তবতায় ছবিটির প্রশংসা করেছেন উৎসব আয়োজকরা।

উৎসবে অংশ নিতে গত ১০ অক্টোবর ইতালি যান তৌকীর। পুরস্কার হিসেবে তার হাতে একটি ক্রেস্ট ও সনদ তুলে দেন আয়োজকরা। এই অর্জনে আনন্দ প্রকাশ করে নিজের ছবির কলাকুশলীদের কৃতজ্ঞতা জানান তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের সিয়াটল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালেও অংশ নিতে যাচ্ছে ‘অজ্ঞাতনামা’। গেল ১৪ অক্টোবর শুরু হওয়া এই আয়োজন চলবে ২৩ অক্টোবর পর্যন্ত। গত মাসে অনুষ্ঠিত ওয়াশিংটন ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের পঞ্চম আসরে সেরা পরিচালকের পুরস্কার পান তৌকীর। এ ছাড়া ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ শীর্ষক কসোভোর চলচ্চিত্র উৎসবে ‘অজ্ঞাতনামা’র জন্য সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্যকারের পুরস্কার পান তিনি। এ ছাড়া গত মে মাসে কান চলচ্চিত্র উৎসবের সিনেমা বাজার মার্শে দ্যু ফিল্মে অংশ নেয় এটি।

মঞ্চনাটক হিসেবে ‘অজ্ঞাতনামা’ লিখেছিলেন তৌকীর আহমেদ। গল্প, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনার পাশাপাশি ছবিটির জন্য দুটি গানও লিখেছেন তিনি। বাংলাদেশে গত ১৯ আগস্ট মুক্তি পায় ‘অজ্ঞাতনামা’। এর ইংরেজি নাম ‘দ্য আননেমড’।

ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত ছবিটিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, মোশাররফ করিম, নিপুণ, শহীদুজ্জামান সেলিম, শতাব্দী ওয়াদুদ, আবুল হায়াত, শাহেদ শরীফ খান, শাহেদ আলী, মোমেনা চৌধুরী, জুঁই করিম, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।
প্রসঙ্গত, ‘অজ্ঞাতনামা’ তৌকীর আহমেদের চতুর্থ চলচ্চিত্র। বর্তমানে তিনি নির্মাণ করছেন ক্যারিয়ারের পঞ্চম ছবি ‘হালদা’। এই ছবিতে অভিনয় করছেন জাহিদ হাসান, তিশা, মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, মোমেনা চৌধুরী প্রমূখ।



Designed by Copyright © 2014
Powered by Blogger.