সর্বশেষ সংবাদ

বিশেষ অস্কার সম্মাননা পেলেন জ্যাকি চ্যান

 
Jackie-Chan-special-Oscar-Award

হংকং-এ জন্ম নেওয়া এই তারকা বিনোদন জগতে তার ক্যারিয়ার শুরু করেছিলেন একজন স্টান্টম্যান হিসেবে। পরবর্তীতে মার্শাল আর্টস-এ তার অনবদ্য দক্ষতা প্রমাণ করে নিজেই বনে যান অসংখ্য সিনেমার নায়ক। অ্যাকশন কমেডি সিনেমা তাকে নিয়ে যায় খ্যাতির শীর্ষে। ৫৬ বছর অভিনয় করার স্বীকৃতি স্বরুপ পেয়েছেন অসংখ্য পুরস্কার ও ভালোবাসা। এবার বিশেষ অস্কার সম্মাননা পেলেন অ্যাকশন কমেডি অভিনেতা জ্যাকি চ্যান।


‘মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস একাডেমি’ কয়েকমাস আগে ঘোষণা দিয়েছিল, নভেম্বরে গভরনর্স অ্যাওয়ার্ড প্রদানের অনুষ্ঠানে জ্যাকির হাতে তুলে দেওয়া হবে অস্কারের বিশেষ ট্রফি। গত শনিবার সেই সম্মাননায় ভূষিত হলেন তিনি। সোনায় মোড়ানো কাঙ্ক্ষিত সেই অস্কার পুরস্কারটি তিনি গ্রহণ করেন হলিউড অ্যাকশন তারকা সিলভেস্টার স্ট্যালোনের হাত থেকে। জ্যাকি চ্যানের পরিচয় করিয়ে দেন তার 'রাশ আওয়ার' সহ তারকা ক্রিস টাকার, অভিনেত্রী মিশেল ইয়েহ ও টম হ্যাঙ্কস। তারা জ্যাকি চ্যানকে 'জ্যাকি চ্যানেস্টিক চ্যান' বলে সম্বোধন করেন।

অস্কার নিয়ে জ্যাকি চ্যান পুরোনো স্মৃতি রোমন্থন করলেন সেদিন মঞ্চে। বলেন, তিনি যখন অস্কার অনুষ্ঠান দেখতেন, বাবা তাকে জিজ্ঞাসা করতেন তিনি কেন অস্কার পান না। বিশেষ করে এত ছবি যখন তিনি করেছেন। তার কাছে তখন কোনও উত্তর ছিল না। সেদিন তিনি জানালেন, ২৩ বছর আগে প্রথমবার তিনি যখন সিলভেস্টার স্ট্যালোনের বিলাসবহুল বাড়িতে অস্কারের ট্রফি দেখেছিলেন জ্যাকি চ্যান, সেদিন মনে মনে সিদ্ধান্ত নিয়েছিলেন, এমন একটি সম্মানের মালিক হবেন তিনি। সেই স্বপ্ন পূরণ করলেন অবশেষে। ৬২ বছর বয়সী জ্যাকি জানালেন, ‘ফিল্ম ইন্ডাস্ট্রিতে ৫৬ বছর পার করার পর, ২০০টির বেশি ছবিতে অভনয় করে একাধিক হাড় ভাঙার ফলাফল পেলাম আজ।’

মাত্র আট বছর বয়সেই চলচ্চিত্র জগতে আসেন জ্যাকি চ্যান। এর পর থেকে এখন পর্যন্ত হংকংকেন্দ্রিক ৩০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় এবং পরিচালনা করেছেন তিনি। ‘অ্যাকশন কমেডি’-তে তার ভিন্নধর্মী নৈপুণ্যের খাতিরে শিশুদের মাঝে অত্যন্ত জনপ্রিয় জ্যাকি চ্যান। গত আগস্টে তিনি ফোরবস ম্যাগাজিনের হিসাবে শীর্ষ আয় করা তারকাদের তালিকায় ২য় স্থানে ছিলেন, পুরো বছরে তার আয় ছিল ৬১ মিলিয়ন ডলার।

অনুষ্ঠানে ব্রিটিশ ফিল্ম এডিটর অ্যানে ভি কোয়াটেস, কাস্টিং ডিরেক্টর লিন স্টলমাস্টার ও ডকুমেন্টেরিয়ান ফ্রেডরিক ওয়াইসম্যানকেও অস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড্যানজেল ওয়াশিংটন, লুপিটা নিয়ঙ্গ, নিকোল কিডম্যান, এমা স্টোন, রায়ান রেনল্ডস, অ্যামি অ্যাডামস ও দেব প্যাটেল।



No comments:

Post a Comment

Designed by Copyright © 2014
Powered by Blogger.