সর্বশেষ সংবাদ

ফারহাদির অস্কার (Osker) অনিশ্চিত : ট্রাম্পের ‘মুসলিম ব্যান’

ট্রাম্পের সাত মুসলিম রাষ্ট্রের ভিসা নিষিদ্ধের ঘোষণায় আটকে যেতে পারে ইরানী নির্মাতা আসগর ফারহাদির অস্কার (Osker) এ যোগদান।


ফারহাদির  অস্কার (Osker)  অনিশ্চিত : ট্রাম্পের ‘মুসলিম ব্যান’

৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এর সেরা বিদেশী ভাষার চলচ্চিত্রের বিভাগে মনোনীত হয়েছে ফারহাদির ‘দ্য সেলসম্যান’ সিনেমাটি। এর আগে ‘আ সেপারেশন’ সিনেমার জন্য অস্কার (Osker)  অর্জন করেছিলেন তিনি।

ক্ষমতায় বসেই যে কটি সিদ্ধান্ত নিয়েছেন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, তারমধ্যে একটি হলো মুসলিম রাষ্ট্রের নাগরিকদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা। আদালতের স্থগিতাদেশে ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা এখন অকা‌র্যকর হলেও, আসগর ফারহাদি শেষ‌ পযন্ত অস্কার (Osker) ে আসতে পারবেন কিনা, এব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, ন্যাশনাল ইরানিয়ান আমেরিকান কাউন্সিলের সভাপতি ত্রিতা পারসি টুইটারে ঘোষণা করেছিলেন ফারহাদির অস্কার (Osker) ে যোগদান বাতিল হয়ে গেছে। তবে তার এই ঘোষণা ট্রাম্পের নিষেধাজ্ঞায় আদালতের স্থগিতাদেশ আসার আগে দেওয়া হয়।

এর আগেই ইরানী অভিনেত্রী তারানেহ আলিদোস্তি ট্রাম্পের এহেন কীর্তির প্রতিবাদে অস্কার (Osker)  বর্জনের ঘোষণা দেন। ফারহাদির সিনেমার কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করেছেন তিনি।

এদিকে এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে অস্কার (Osker)  কর্তৃপক্ষও।

রোববার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের অ্যাকাডেমি অফ মোশন পিকচার্স আটর্স অ্যান্ড সায়েন্স-এর পক্ষ থেকে বলা হয়, “অ্যাকাডেমি চলচ্চিত্র নির্মাণকে উদযাপন করে একটি শিল্প হিসেবে, তা সে যে ধর্ম, বর্ণ কিংবা জাতীয়তার হোক না কেন।”

ওই বিবৃতিতে আরও বলা হয়, “চলচ্চিত্রে-নির্মাণ এবং গোটা বিশ্বের সব মানুষের অধিকারের সমর্থক হিসেবে ‘আ সেপারেশন’-এর মতো চলচ্চিত্রের নির্মাতা আসগর ফারহাদি এবং তার ‘দ্য সেলসম্যান’ সিনেমার কলাকুশলীদের যুক্তরাষ্ট্রে আসা আটকে যেতে পারে, শুধুমাত্র তাদের ধর্ম এবং জাতীয়তার কারণে- এটা আমাদের কাছে খুবই উদ্বেগজনক মনে হয়েছে।”



Designed by Copyright © 2014
Powered by Blogger.