সর্বশেষ সংবাদ

একবিংশ শতাব্দীর শার্লক(Sherlock) হোমস (সিজন ৩)

চার্লস অগাস্টাস ম্যাগনুস্যেন, প্রচণ্ড ক্ষমতাবান্ এক ধনী ব্যক্তি যার অধিপত্য পুরো মিডিয়া সম্রাজ্যে। পাশ্চাত্য বিশ্মের সকল তথ্য তার হাতের মুঠোয়। শার্লক(Sherlock) তার সম্বন্ধে বলতে গিয়ে বলে, ‘He is the napoleon of Blackmail’. মুল চরিত্র চার্লস অগাস্টাস মিলভার্টন উপর ভিত্তি করে তৈরি এই চার্লস অগাস্টাস ম্যাগনুস্যেন।

একবিংশ শতাব্দীর শার্লক(Sherlock) হোমস (সিজন ৩)

ম্যাগনুস্যেন বিশ্বের সব বড় বড় ব্যক্তিত্বদের সম্পর্কে গোপন তথ্য সংগ্রহ করে তাদের ব্ল্যাকমেইল করে এবং এই ব্ল্যাকমেইলের মাধ্যমে সে তাদেরকে নিজের স্বার্থে ব্যবহার করে। অনেকদিন ধরেই শার্লক(Sherlock) প্রভাবশালী এই ব্যক্তির কার্যকলাপ অত্যন্ত গভীরভাবে অনুসরণ করছে। পিছিয়ে নেই ম্যাগনুস্যেনও, সেও ভালো করেই জানে যে শার্লক(Sherlock) তার পিছনে লেগে আছে, এখন শুধু শার্লক(Sherlock)ের দুর্বলতাটা খুঁজে বের করতে পারলেই হয়েছে।

“There’s nothing to be done, I’m not a villain; I have no evil plan, I’m a businessman, acquiring assets. You happen to be one of them. Sorry! No chance for you to be a hero this time, Mr. Holmes. ” ম্যাগনুস্যেন কি শার্লক(Sherlock)ের দুর্বলতা খুঁজে বের করতে পারবে? অত্যন্ত ধূর্ত এই ব্যবসায়ীকে শার্লক(Sherlock)ই বা কিভাবে সামাল দিবে? ২০১২ সালে যখন শার্লক(Sherlock)ের দ্বিতীয় সিজন শেষ হয় তখন ইন্টারনেট থেকে শুরু করে পত্র-পত্রিকা সবখানেই শার্লক(Sherlock)ের মেকি মৃত্যু নিয়ে বিস্তর গবেষণা। শেষ পর্যন্ত সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০১৪ সালের প্রথম দিনে মুক্তি পায় শার্লক(Sherlock)ের তৃতীয় সিজনের প্রথম এপিসোড -দ্য এম্পটি হেয়ার্স।

সিজন ৩, এপিসোড ১, দ্য এম্পটি হেয়ার্সঃ কয়েকদিন ধরেই লন্ডন শহরে ভয়ঙ্কর কিছু করার পরিকল্পনা আঁটছে আন্ডার ওয়ার্ল্ড ক্রিমিনাল নেটওয়ার্ক। এমতাবস্তায় তাদের পরিকল্পনা ব্যর্থ করে দিতে শার্লক(Sherlock) ফিরে আসতে বাধ্য হয় তার অনুমিত মৃত্যু থেকে! কিন্তু কিভাবে? গত ২ বছর ধরে শার্লক(Sherlock)বিহীন জীবনে নিজেকে ধীরে ধীরে মানিয়ে নেয়া জন ওয়াটসন হঠাৎ করে শার্লক(Sherlock)ের এই ফিরে আসাটাকেই বা কিভাবে নেবে?

এরই মধ্যে শার্লক(Sherlock) নতুন এই কেসে নামতে না নামতেই কিডন্যাপ হয় জন।
শার্লক(Sherlock) কি পারবে ওয়াটসনকে উদ্ধার করতে? অথবা ধূলিসাৎ করে দিতে টেররিস্ট সেলের সেই ভয়াবহ পরিকল্পনা?
# স্যার আর্থার কোনান ডয়েলের ‘দ্য অ্যাডভেঞ্চার অফ দ্য এম্পটি হাউজ’ থেকে অনুপ্রাণিত হয়েই এই এপিসোডটি রচনা মাইক্রফট হোমস… ইয়ে মানে! মার্ক গ্যাটিস। এই এপিসোড সম্পর্কে ব্যক্তিগত ভাবে তেমন কিছু বলার নেই। তবে শার্লক(Sherlock)ের মত করে বলতে হয়ঃ Everyone’s a critic.


হ্যা যা বলছিলাম, শার্লক(Sherlock) এর দ্বিতীয় সিজন ফাইনাল হওয়ার পর থেকেই, শার্লক(Sherlock)প্রেমী সবার মনেই ছিল শার্লক(Sherlock)ের অনুমিত মৃত্যু বা ফিরে আসা নিয়ে যত জল্পনা কল্পনা। অনেকেই কাহিনী সাজিয়েছেন তাদের নিজের মতো করে। এরই চিন্তাধারায় শার্লক(Sherlock)ের অনুমিত মৃত্যু নিয়ে দর্শকদের মনে জেগে উঠা জল্পনা কল্পনাগুলোকে এপিসোডতেও নানাভাবে তুলে ধরার চেষ্টা করেছেন নির্মাতারা। এবং তারা এটাও পরিস্কার করে বুঝিয়ে দিয়েছেন শার্লক(Sherlock)ের এই অনুমিত মৃর্ত্যুর যতই ভাল ব্যাখ্যা দেয়া হক না কেন আমরা দর্শকরা পুরোপুরি সন্তুষ্ট হবনা। তাই বুদ্ধিমান মার্ক গেটিস ব্যাপারটাকে খুব চাতুর্যের সাথে সামাল দিয়েছেন।



Designed by Copyright © 2014
Powered by Blogger.