সর্বশেষ সংবাদ

অস্কার (Oscars) ২০১৭: পুরস্কারের পূর্ণাঙ্গ তালিকা

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার (Oscars) পুরস্কার দেয়া হয়েছে স্থানীয় সময় রোববার রাতে।

অস্কার (Oscars) ২০১৭: পুরস্কারের পূর্ণাঙ্গ তালিকা

 এবারে সেরা ছবির পুরস্কার জিতেছে 'মুনলাইট' ছবিটি। প্রতিযোগিতায় আরো ছিল 'লা লা ল্যান্ড', 'অ্যারাইভাল', 'হ্যাকশোরিজ', 'ম্যানচেস্টার বাই দ্য সি', 'ফেন্সেস', 'হিডেন ফিগারস', 'লায়ন' ও 'হেল এন্ড হাই ওয়াটার'।

সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ক্যাসি অ্যাফলেক, ম্যানচেস্টার বাই দ্য সি ছবিতে অভিনয়ের জন্য। এ বিভাগে আরও মনোনয়ন পেয়েছিলেন রায়ান গোসলিং (লা লা ল্যান্ড),  ডেনজেল ওয়াশিংটন (ফেন্সেস), অ্যান্ড্রু গারফিল্ড (হ্যাকশ রিজ) ও ভিগো মরটেনসেন (ক্যাপ্টেন ফ্যান্টাসটিক)।

পার্শ্ব চরিত্রে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন মাহেরশালা আলি (মুনলাইট)। এ পুরস্কারের জন্য আরও লড়েছেন জেফ ব্রিজেস (হেল অর হাই ওয়াটার), লুকাস হেজেস (ম্যানচেস্টার বাই দ্য সি), দেব প্যাটেল (লায়ন) ও মাইকেল শ্যানন (নকটার্নাল অ্যানিম্যালস)।

সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন এমা স্টোন, বহুল আলোচিত 'লা লা ল্যান্ড' ছবির জন্য। এ বিভাগে প্রতিযোগির তালিকায় আরও ছিলেন ইসাবেল হার্পার্ট (এলি), রুথ নেগা (লাভিং),  নাটালি পোর্টম্যান (জ্যাকি),ও মেরিল স্ট্রিপ (ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স)।

পার্শ্বচরিত্রে সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে সেরার মুকুট পরেছেন ভায়োলা ডেভিস, ফেন্সেস-এ অভিনয়ের জন্য। মনোনয়ন তালিকায় ছিলেন নাওমি হ্যারিস (মুনলাইট), নিকোল কিডম্যান (লায়ন), অক্টাভিয়া স্পেন্সার (হিডেন ফিগারস) ও মিশেল উইলিয়ামস (ম্যানচেস্টার বাই দ্য সি)।

সেরা অ্যানিমেশন ছবি বিভাগে পুরস্কার জিতেছে 'জুটোপিয়া'। মনোনয়ন তালিকায় আরও ছিলো 'কুবো অ্যান্ড দ্য টু স্ট্রিংস', 'মোয়ানা', 'মাই লাইফ এজ এ জুকিনি' ও 'দ্য রেড টার্টেল'।

সেরা সিনেমাটোগ্রাফি বিভাগে প্রতিযোগিতা করেছিলেন ব্রাডফোর্ড ইয়াঙ (অ্যারাইভাল), লিনাস স্যান্ডগ্রিন (লা লা ল্যান্ড), গ্রেইগ ফ্রেজার (লায়ন), জেসম ল্যাক্সটন (মুনলাইট) ও রড্রিগো প্রিয়েতো (সাইল্যান্স)। এ বিভাগে সেরা পুরস্কারটি জিতেছেন লিনাস স্যান্ডগ্রিন, 'লা লা ল্যান্ড' ছবির চিত্রায়নের জন্য।

এছাড়া সেরা পরিচালকের পুরস্কারটি পেয়েছেন ডমিয়েন শ্যাজেল (লা লা ল্যান্ড) , কস্টিউম ডিজাইন বিভাগে সেরা 'ফ্যান্টাসটিক বিস্টস অ্যান্ড হোয়্যার টু ফাইন্ড দেম', ডকুমেন্টারি (ফিচার) বিভাগে সেরা হয়েছে 'ওজে: মেড ইন আমেরিকা' ছবিটি। আর, ডকুমেন্টারি (শের্ট) বিভাগে সেরা হয়েছে 'দ্য হোয়াইট হেলমেট' ছবিটি।

চলচ্চিত্র সম্পাদনা বিভাগে সেরা হয়েছে 'হ্যাকশ রিজ', মেকাপ ও কেশবিন্যাস' বিভাগে সেরা ছবি 'সুইসাইড স্কোয়াড' এবং সঙ্গীত বিভাগে সেরা হয়েছে যেৌথভাবে 'ট্রলস' এ 'লা লা ল্যান্ড'।

রুপান্তরিত চিত্রনাট্য বিভাগে সেরা হয়েছে 'মুনলাইট' এবং মৌলিক চিত্রনাট্যে সেরা 'ম্যানচেস্টার বাই দ্য সি'। 'ভিজ্যুয়াল ইফেক্ট' ক্যাটাগরিতে সেরা হয়েছে 'জঙ্গল বুক'।

৮৯ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের এই আসরে 'বিদেশি ভাষার চলচ্চিত্র' বিভাগে সেরা ছবির পুরস্কার জিতেছে আসগার ফারহাদির 'সেলসম্যান' ছবিটি। 



Designed by Copyright © 2014
Powered by Blogger.