সর্বশেষ সংবাদ

তারার আলোয় অস্কার (OSCARS)

গতকাল সোমবার সকাল সাড়ে ৭টায় লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হয় ৮৯তম একাডেমি অ্যাওয়ার্ড (OSCARS) প্রদান অনুষ্ঠান। বিশ্বের সর্ববৃহৎ এ আয়োজনের লালগালিচা আলোকিত করেছেন হলিউডের নামকরা সব অভিনেত্রী-অভিনেতা। পাশাপাশি উজ্জ্বল উপস্থিতি ছিল অন্য অঙ্গনের জনপ্রিয় তারকাদের। এ অনুষ্ঠানে বিশ্বজুড়ে দর্শক উপভোগ করেন বিভিন্ন ফ্যাশন ডিজাইনারের ডিজাইন করা হরেক রকম জুয়েলারি ও সাজ-পোশাক। 

তারার আলোয় অস্কার (OSCARS)

'অল অ্যাবাউট ইভ' ও 'টাইটানিক'-এর মতোই মোট ১৪ বিভাগে অস্কার মনোনয়ন নিয়ে আগেই রেকর্ড গড়েছিল 'লা লা ল্যান্ড'। তবে শেষ পর্যন্ত সর্বাধিক ৬টি বিভাগে পুরস্কার জিতেছে ড্যামেইন শ্যাজেলের এই ছবিটি। অন্যদিকে এ বছর সর্বকনিষ্ঠ চলচ্চিত্রনির্মাতা হিসেবে সেরা পরিচালক হিসেবে অস্কার জেতেন ড্যামেইন শ্যাজেল। সর্বমোট ৩টি বিভাগে পুরস্কার জিতে দ্বিতীয় অবস্থানে আছে 'মুনলাইট'। এছাড়া ২টি করে পুরস্কার জিতেছে 'ম্যানচেস্টার বাই দ্য সি' এবং 'হ্যাকসো রিজ'।

 তৃতীয়বার মনোনয়ন পাওয়ার পর এবারই সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেলেন কৃষ্ণাঙ্গ অভিনেত্রী ভায়োলা ডেভিস। 'ফেন্সেস' ছবিতে রোজ নামের এক আবর্জনা সংগ্রহকারী নারীর চরিত্রে অভিনয় করেছেন তিনি। এর আগে ২০০৯ ও ২০১২ সালে অস্কার মনোনয়ন পেয়েছিলেন তিনি। 

অস্কার মঞ্চের প্রথম পরিবেশনা ছিল গ্র্যামি অ্যাওয়ার্ড জয়ী জাস্টিন টিম্বারলেকের। এ সময় তার সঙ্গে গলা মেলান অস্কার আয়োজনে অংশ নেওয়া বিভিন্ন তারকা অভিনয়শিল্পী। 

 প্রতিবছর সবার শেষে ঘোষণা করা হয় সেরা ছবির নাম। এই ছবির নাম ঘোষণা করতে গিয়ে ঘটেছিল বিপত্তি। পুরস্কার প্রদানকারী ওয়ারেন বেটি জয়ী 'মুনলাইট' ছবির বদলে ঘোষণা করেন 'লা লা ল্যান্ড' ছবির নাম। তবে ভুল ভাঙতে দেরি হয়নি। 

 এ নিয়ে দ্বিতীয়বারের মতো অস্কারের লালগালিচায় অংশ নেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। রালফ অ্যান্ড রুশো ফ্যাশন কোম্পানির ডিজাইন করা গাউন পরে এবারের উৎসবে অংশ নেন তিনি। তার সঙ্গে ছিলেন 'বেওয়াচ' তারকা ডোয়াইন জনসন। 

মুসলিম সম্প্রদায়ের যুক্তরাষ্ট্র ভ্রমণকেন্দ্রিক নিষেধাজ্ঞার কারণে তিন দিন অপেক্ষার পরও ভিসা সংক্রান্ত জটিলতার কারণে অস্কার মঞ্চে পেঁৗছাতে পারেননি রাশিয়ার চলচ্চিত্র 'দ্য হোয়াইট হেলমেটস' ছবির কলাকুশলীরা। যুদ্ধের সময় বেসামরিক নাগরিকদের বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে এগিয়ে আসা উদ্ধারকর্মীদের নিয়ে নির্মিত এ ছবিটি সেরা ডকুমেন্টারি ফিল্ম হিসেবে এ বছর অস্কার পায়। 

অস্কার আসরে নামি দামি সব তারকাদের পাশাপাশি লালগালিচায় হাঁটেন আট বছরের সানি পাওয়ার। 'লায়ন' ছবিতে অভিনয়ের সুবাদে তিনিও এসেছিলেন অস্কার অনুষ্ঠানে। 

প্রথম মুসলিম অভিনেতা হিসেবে অস্কার পেলেন মাহারশালা আলি। ব্যারি জেনকিন্সের 'মুনলাইট' ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য স্বীকৃতি পেলেন কৃষ্ণবর্ণের এই অভিনেতা। 

 ইরানি চলচ্চিত্র নির্মাতা আসগর ফারহাদির 'দ্য সেলসম্যান' ছবিটি সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে পুরস্কার অর্জন করে। কিন্তু ডোনাল ট্রাম্পের অনৈতিক পরিবহন নিষিদ্ধ আইনের প্রতিবাদে অস্কার মঞ্চ বয়কট করেন তিনি। 



Designed by Copyright © 2014
Powered by Blogger.