সর্বশেষ সংবাদ

মানুষ প্রথমেই সব কাজ পারে না: শাহনাজ সুমি(Shumi)

শাহনাজ সুমি(Shumi)। ছোটপর্দার অভিনয়শিল্পী। বয়স যখন আড়াই বছর তখন থেকেই নাচের সাথে তার সখ্যতা শুরু। সেই থেকেই স্বপ্ন বুনে চলছেন। এরপর ২০১৬ সালে চ্যানেল আই সেরা নাচিয়ের সিজন থ্রি তে সেরা দশে ছিলেন। এখন নাটকে অভিনয় নিয়ে ব্যস্ত রয়েছেন। পাশাপাশি পড়াশোনাও চালিয়ে যাচ্ছেন। আসছে ফেব্রুয়ারিতে তার এসএসসি পরীক্ষা। অভিনয় ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে শোবিজের সঙ্গে কথা বলেছেন তিনি।

মানুষ প্রথমেই সব কাজ পারে না: শাহনাজ সুমি(Shumi)

শোবিজ:  আপনার নাটকে অভিনয়ের শুরুটা হলো কিভাবে?

শাহনাজ সুমি(Shumi): আমি যখন সিজন থ্রি তে সেরা ১৫ তে ছিলাম তখনই পরিচালক সালাউদ্দিন লাভলু পরিচালিত তার ধারাবাহিক নাটক ‘সোনার পাখি রুপার পাখি’তে অভিনয়ের সুযোগ পাই। তখন একটি অডিশন নেওয়া হয়। আমি নির্বাচিত হই। এরপর সেরা নাচিয়ের অনুষ্ঠান আর অভিনয় একসঙ্গে চলছিল। সেসময় সেরা দশে টপ মার্ক পেয়েছিলাম। কিন্তু দর্শকের ভোট কম পাওয়াতে বাদ পড়ে যাই।

শোবিজ: ‘সোনারপাখি রুপার পাখি’তে আপনার চরিত্রটি ঠিক কেমন?

শাহনাজ সুমি(Shumi): আমার চরিত্রটির নাম বিজলি। অত্যন্ত চঞ্চল। যে কি না একমিনিটও স্থির থাকতে পারে না।

শোবিজ: আচ্ছা শোবিজে কাজ করার ক্ষেত্রে তো পরিবার থেকে নানা বিধি-নিষেধ থাকে; আপনার পরিবার থেকে এ বিষয়ে ঠিক কেমন সহযোগিতা পান?

শাহনাজ সুমি(Shumi): পরিবার থেকে আমি সবচেয়ে বেশি সহযোগিতা পাই। মানুষ প্রথমেই সব কাজ পারে না। আগে শিখে তারপর প্রয়োগ করে। যখন পারি না। তখন হতাশ হই। কিন্তু তারপরও পরিবার থেকে কাজের মূল অনুপ্রেরণাটা পাই। আমার পরিবারে কেউ এ অঙ্গনে নেই। তারপরও পরিবার থেকেই আমাকে এক ধরনের গাইড করেন। আর আমার মা শোবিজে কাজ করার বিষয়গুলোকে ইতিবাচকভাবেই দেখেন। তার কথা হচ্ছে যারা সফল হয়েছেন-তারা সবাই কাজ দিয়েই হচ্ছেন। যার কারণে তারা আমাকে এ কাজে আরও বেশি উৎসাহিত করেন।

শোবিজ: আর আপনার মূল ফোকাসিং পয়েন্টটা কী?

শাহনাজ সুমি(Shumi):  আমার প্রধান লক্ষ্য হচ্ছে অভিনয়। আমি আমার অভিনয়গুণে একদিন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাব। এটা আমার বিশ্বাস।

শোবিজ: তবে আপনি তো এখনও স্কুলের গণ্ডি পেরুন নি; কিন্তু আপনি যে মাধ্যমে কাজ করছেন সেখানে নিজেকে কিভাবে পরিচালিত করছেন?

শাহনাজ সুমি(Shumi): আমাকে অভিনয়ের পারফেকশনের জায়গাটা এনে দিয়েছে নাচ। আমি মনে করি আমি যতটুকু আশা করেছিলাম তার থেকে অনেক বেশি পেয়েছি। আমি দুই বছর আগেও সালাহ উদ্দিন লাভলুকে টিভিতে দেখতাম আর ভাবতাম। তার পরিচালনায় নাটকে অভিনয় করতে পারতাম। তিনি এতো ভালো ভালো শিল্পীদের নিয়ে কাজ করেন। আমি কি কখনও পারব তার নাটকে অভিনয় করতে? আর এখন আমি তার পরিচালনায় নাটকে অভিনয় করছি। এখান থেকে যে আরও বেশি কিছু পাবো তা আমি জানি।

শোবিজ: আপনার পরীক্ষার প্রসঙ্গ; প্রস্তুতি কেমন চলছে?

শাহনাজ সুমি(Shumi):  মতিঝিল গভর্ণমেন্ট গার্লস হাইস্কুলে পড়ছি। আর বেশিদিন বাকি নেই। তারপরও ভালোই।

শোবিজ: তবে পরীক্ষার পরে কি পুরোদমে অভিনয় শুরু করবেন?

শাহনাজ সুমি(Shumi):  মার্চ মাস থেকে আমি নিয়মিত অভিনয় করব। আমার কাজের তুলনায় পাওয়াটা অনেক বেশি। আমার পড়াশোনার জায়গাটা হচ্ছে আমার স্কুল থেকে অনেক বেশি পরিমানে সহযোগিতা করে। এখন শিখছি, আর শেখার মধ্যেই থাকতে চাই। প্রত্যেকটা মানুষের মধ্যেই ইতিবাচক কিংবা নেতিবাচক দিক রয়েছে। আমি সবাইকে ইতিবাচক বিষয়টা দেখার চেষ্টা করি। তারাও আমাকে ইতিবাচক বিষয়টাই শেয়ার করেন। নেতিবাচক বিষয় আসেই না। কারন নেতিবাচক বিষয়টাকে কাছে আসার সুযোগ দিই না।

শোবিজ: শুনেছি আপনার বাবা শোবিজে কাজ করার বিষয়টি পছন্দ করেন না?

শাহনাজ সুমি(Shumi):  আব্বু তো জানতোই না। আমি সেরা নাচিয়েতে অংশগ্রহণ করছি। অনেকটা সময় যাওয়ার পর মা তাকে বলেছেন। যখন নাচের রিয়েলেটি শো তে গেলাম তখন আব্বু জানার পর এক ধরনের্ ইতিবাচক ধারণা পোষণ করেন।

শোবিজ: আপনি কি ভাগ্যে বিশ্বাস করেন?

শাহনাজ সুমি(Shumi): হ্যাঁ। যা ভাবি তা কখনও হয় না। ভাগ্য অনুযায়ী হয়। তাই ভাগ্যে বিশ্বাসী।

শোবিজ: শোবিজে তো নানা গুঞ্জন শোনা যায়, নতুন শিল্পীদের নিয়ে, বিশেষ করে বয়ফ্রেন্ড, আপনার বয়ফ্রেন্ড নেই ?

শাহনাজ সুমি(Shumi): না নেই। বিষয়টা আমার কাছে ভালো লাগে না। আর পছন্দও নয়।

শোবিজ: অভিনয়ে প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা নেওয়ার ইচ্ছে আছে আপনার?

শাহনাজ সুমি(Shumi): আমি দুই বছর থিয়েটারে অভিনয় করেছি। এরপর আর করা হয় নি। পরীক্ষার পর আমি আমার গুরুজীর (সালাউদ্দিন লাভলু) দিক নির্দেশনা অনুযায়ী কোথাও যদি বলেন, সেখানে আমি অভিনয়ের জন্য ভর্তি হবো। আর তিনি যদি আমাকে তার নাটকে নিতেন না, যদি আমার কোন যোগ্যতা না থাকত। আমার মধ্যে অভিনয়ের কিছু গুণ ছিলো বিধায় তিনি আমাকে তার নাটকে নিয়েছেন।

শোবিজ: আপনাকে সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

শাহনাজ সুমি(Shumi): শোবিজকেও।



Designed by Copyright © 2014
Powered by Blogger.