সর্বশেষ সংবাদ

লেখালেখি আর ছবি আঁকাতেই মগ্ন থাকতে চাই : Afzal Hossain

Afzal Hossain। বরেণ্য অভিনেতা, নির্মাতা, চিত্রশিল্পী ও লেখক। ছোটকাকু সিরিজের উপন্যাস নিয়ে নতুন ধারাবাহিক নাটক ও চলচ্চিত্র নির্মাণের প্রস্তুতি নিচ্ছেন তিনি। বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে _

লেখালেখি আর ছবি আঁকাতেই মগ্ন থাকতে চাই : Afzal Hossain

গোয়েন্দাগিরি করতে ছোটকাকু এবার কোথায় যাবেন?

এবার ছোটকাকু যাবেন খুলনার এক রহস্য উদঘাটন করতে। এ জন্য কাহিনীকে বাস্তবের করে তুলে ধরতে খুলনা ও সাতক্ষীরায় শুটিং করা হবে। সিরিজের নাম এখনও চূড়ান্ত হয়নি। ক'দিন পর চূড়ান্ত হবে। ফরিদুর রেজা সাগরের এবারের কাহিনীও বেশ রোমাঞ্চকর। 

ছোটকাকু সিরিজ থেকে চলচ্চিত্র নির্মাণের কথা বলেছিলেন, কাজ কতদূর?

নানা ব্যস্ততায় এখনও চলচ্চিত্রের কাজ শুরু করতে পারিনি। কারণ চলচ্চিত্র আর নাটকের মধ্যে পার্থক্য আছে। আমি চাই না, চলচ্চিত্র দেখে কেউ নাটকের সঙ্গে এর তুলনা করুক। এ জন্য সময় নিয়ে চলচ্চিত্রের কাজ করতে চাই। সবকিছু চূড়ান্ত হলে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েই ছবির কাজ শুরু করব। 

মেলায় প্রকাশিত বইগুলো নিয়ে কেমন সাড়া পাচ্ছেন?

বই নিয়ে সাড়া পাওয়ার বিষয়টি এখন আপেক্ষিক। আমরা যখন তরুণ, তখন দেখেছি, যে কোনো কবিতার বই বের হলে সবাই কিনছেন। অথচ এখন প্রকাশকরা বলেন, কবিতার বই চলে না। অথচ মেলায় গিয়ে অনেক পাঠককে আমার কবিতার বই 'কোনো জোনাকি এ অন্ধকার চেনে না' কিনতে দেখেছি। কবিতার বই যে চলে না, এ কথা তাই মেনে নিতে পারিনি। কবিতা ছাড়াও একুশে বই মেলায় অনন্যা প্রকাশনী থেকে 'কথায় কথায় রাত' শিরোনামের বিষয়ভিত্তিক আরেকটি রচনা প্রকাশিত হয়েছে। এই বইটিও অনেকে সংগ্রহ করেছেন বলে শুনেছি। 

আপনার আঁকা ছবিগুলো নিয়ে কোনো প্রদর্শনীর ইচ্ছা আছে?

হ্যাঁ, প্রদর্শনীর জন্যই নিয়মিত ছবি আঁকছি। কিন্তু কবে প্রদর্শনী করতে পারব_ তা এখনই নিশ্চিত করে বলতে পারছি না। কারণ প্রদর্শনী করার মতো পর্যাপ্ত ছবি নেই। বিজ্ঞাপনী সংস্থার কাজ নিয়ে বেশি ব্যস্ত থাকায় খুব বেশি ছবি আঁকা হয়ে ওঠে না। এখন হাতে কিছুটা সময় আছে। এ সময়টা লেখালেখি আর ছবি আঁকাতেই মগ্ন থাকতে চাই।

অভিনয় নিয়ে এ মুহূর্তে আপনার ব্যস্ততা কেমন?

এখন বিশেষ দিবসের নাটক ছাড়া খুব বেশি নাটকে অভিনয় করা হয় না। তারপরও প্রতিবার ঈদে অনেক নির্মাতা আগে থেকেই সময় চেয়ে রাখেন। তবে চার-পাঁচটার বেশি নাটকে সময় দেওয়া আমার পক্ষে সম্ভব নয়। এবার ঈদের জন্য এরই মধ্যে দুটো নাটকে কাজ করেছি। আরও কিছু নাটকের কাজ বাকি আছে। তবে ছোটকাকু ছাড়া আর কোনো নাটক নির্মাণের সম্ভাবনা নেই। এ কাজটি মনের মতো করে আগে শেষ করতে চাই। 

নতুন কোনো অনুষ্ঠানের উপস্থাপনা নিয়ে ভাবছেন?

উপস্থাপনা নিয়ে এ মুহূর্তে কিছু ভাবছি না। সময়েরও অভাব। অনেক অনুষ্ঠান হয়তো পরিকল্পনা বা চর্চা ছাড়াই হচ্ছে; কিন্তু এ রকম কাজে আমার কোনো আগ্রহ নেই।



Designed by Copyright © 2014
Powered by Blogger.