সর্বশেষ সংবাদ

এখনকার নাটক দেখে বিভ্রান্ত হই : Bipasha Hayat

Bipasha Hayat। অভিনেত্রী, চিত্রশিল্পী ও চিত্রনাট্যকার। আজ এনটিভিতে প্রচার করা হবে তার অভিনীত কবি কাজী নজরুল ইসলামের গল্প অবলম্বনে নির্মিত টেলিছবি 'মেজবউ'। নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা বললেন তিনি-

এখনকার নাটক দেখে বিভ্রান্ত হই : Bipasha Hayat


'মেজবউ' নাটকে অভিনয়ের করেছিলেন কবে?

বেশ আগে। সম্ভবত ২০১২ সালের দিকে। তবে এ ধরনের কাজ যখন করি, আলাদা একটা দায়িত্ববোধ ও ভালোবাসা থাকে। আমার মনে হয়, শুধু জন্মদিন বা মৃত্যুদিন নয়, সবসময় এরকম নাটক হওয়া উচিত। কারণ তাদের রচনা শুধু দিবসকেন্দ্রিক নয়, কালজয়ী। কালোত্তীর্ণ বড় মানুষদের শ্রদ্ধাভরে এভাবে সামনে নিয়ে আসা উচিত। নজরুল বা রবীন্দ্রনাথের শুধু নাটক নয়, গান, কবিতা ও অন্যান্য সৃষ্টি নিয়েও কাজ করার আছে। 'মেজবউ' নাটকটি নির্মাণ করেছেন বাবা আবুল হায়াত। তিনিও বেশ যত্ন নিয়ে তখন নাটকটি নির্মাণ করেছেন। 

নজরুলের আর কোন কোন নাটকে...

আমাদের সময়েও জন্মদিন বা মৃত্যুদিনে এরকম নাটক হতো। সবমিলে হয়তো বিশটা নাটক হতো। আমরা অপেক্ষায় থাকতাম এ নাটকগুলোর জন্য। নজরুলের 'শিউলীমালা'য় অভিনয় করেছিলাম। এটি বিটিভিতে প্রচার হয়েছিল। তারপর আমার নিজের চিত্রনাট্যে বাবার নির্দেশনায় 'শিল্পী' নাটকে কাজ করেছিলাম। 

এবার ঈদে নতুন কোন নাটকে কাজ করছেন?

ছবি আঁকা নিয়ে ব্যস্ত থাকায় নাটকে কাজ করছি না। আর চারপাশে নাটক বলে কোনো বস্তুও আমি খুঁজে পাচ্ছি না। টেলিভিশনে যেসব নাটক দেখি, তাতে ভালো অভিনয়, চিত্রনাট্য ও নির্মাতার অভাব স্পষ্ট। বলতে পারেন, এখনকার নাটক দেখে আমি বিভ্রান্ত হই। তাই টিভি নাটকে অভিনয়ের ইচ্ছা থাকলেও ভালো চিত্রনাট্য পাই না বলেই কাজ হয় না। আর অভিনয় নিয়ে যুদ্ধ করেই কিন্তু আমি এ অবস্থানে এসেছি। এখন সেটে গিয়ে গোছানো কাজ না দেখলে বিরক্ত লাগে। কাজের ক্ষেত্রে কারও মধ্যে শ্রদ্ধা বা কমিটমেন্টের দেখা পাওয়া যায় না। বলা যেতে পারে সবাই খুব অস্থির হয়ে আছে। 

এ মুহূর্তের ব্যস্ততা কি তবে ছবি আঁকা নিয়েই?

হ্যাঁ। এ মাসে চীনের একটি প্রদর্শনীতে অংশ নেব। শিল্পকলা একাডেমির এশিয়ান ভিয়েনালে প্রদর্শিত কাজগুলো সেখানে প্রদর্শিত হবে। সব মিলে আট দিন সেখানে থাকা হবে। ফিরে এসে একটা ঈদের নাটকের চিত্রনাট্য শেষ করতে হবে। 

নতুন চিত্রনাট্যের বিষয়বস্তু কী নিয়ে? 

সেটা এখন বলা যাবে না। আসছে ঈদে বাংলাভিশনে এটি প্রচার হবে। এ মুহূর্তে খুব প্রাথমিক পর্যায়ে আছে। নাটকটির নির্দেশনা দিচ্ছেন তৌকীর আহমেদ। আগামী মাসে নাটকটির দৃশ্যধারণ হবে। তবে কারা কারা অভিনয় করবেন সেটা এখনও চূড়ান্ত হয়নি। আর ক'দিন এগুলো চূড়ান্ত করবেন তৌকীর।



Designed by Copyright © 2014
Powered by Blogger.